খেলাধুলা

সাফ অ-২০ ফুটবল

নেপালকে হারিয়ে শিরোপা জিতলো বাংলাদেশ

বাসস

প্রকাশিত: ১৫:২১, ২৯ আগস্ট ২০২৪

নেপালকে হারিয়ে শিরোপা জিতলো বাংলাদেশ

গ্রুপ পর্বে নেপালের কাছে হারের প্রতিশোধ নিয়ে শেষ পর্যন্ত শিরোপার মুকুট মাথায় পড়লো বাংলাদেশই।

স্ট্রাইকার মিরাজুল ইসলামের জোড়া গোলে বয়সভিত্তিক টুর্নামেন্ট অনূর্ধ্ব-২০ সাফ ফুটবলের শিরোপা জিতলো বাংলাদেশের যুবারা।

গতকাল বুধবার টুর্নামেন্টের ফাইনালে বাংলাদেশ ৪-১ গোলে হারিয়েছে স্বাগতিক নেপালকে। এই প্রথমবারের মত অনূর্ধ্ব-২০ সাফ ফুটবলের শিরোপা জিতলো বাংলাদেশ। ২০২২ সালে টুর্নামেন্টের ফাইনালে উঠলেও ভারতের কাছে হেরে যায় বাংলাদেশ।

এবারের আসরে গ্রুপ পর্বে নেপালের কাছে ২-১ ব্যবধানে হেরেছিল বাংলাদেশ। গ্রুপ পর্বে হারের দুঃস্মৃতি নিয়েই ফাইনালের মঞ্চে নেপালের মুখোমুখি হয় বাংলাদেশ।

নেপালের ললিতপুরের আনফা কমপ্লেক্সে অনুষ্ঠিত ফাইনালের শুরু থেকে আধিপত্য বিস্তার করে খেলেছে নেপাল। ৮ মিনিটে বক্সের কাছাকাছি থেকে নেপালের নিরাজন ধামীর শট লাফিয়ে ক্রসবারের ওপর দিয়ে পাঠিয়ে দেন বাংলাদেশ গোলরক্ষক মোহাম্মদ আসিফ।

প্রথমার্ধের শেষ দিকে ঘুরে দাঁড়ায় বাংলাদেশ। ইনজুরি সময়ের তৃতীয় মিনিটে বাংলাদেশকে প্রথম গোলের স্বাদ দেন মিরাজুল। নেপালের সীমানায় বক্সের কাছাকাছি থেকে নিখুঁত ফ্রি-কিকে বল জালে জড়ান মিরাজুল। ম্যাচে ১-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় বাংলাদেশ।

এরপর ৫৪ মিনিটে বাংলাদেশের ব্যবধান দ্বিগুণ করেন মিরাজুল। আসাদুল ইসলাম সাকিবের পাস থেকে বল পেয়ে নেপালের বক্সে পাঠান আসাদুল মোল্লা। সেখানে হেডে গোল করেন মিরাজুল। ২-০ গোলে এগিয়ে যায় বাংলাদেশ। ৬৯ মিনিটে বাংলাদেশকে তৃতীয় গোল উপহার দেন স্ট্রাইকার রাব্বি হোসেন রাহুল। মিরাজুলের পাস থেকে ডান পায়ের শটে গোল করেন রাব্বি। রাব্বির গোলের পর ব্যবধান কমায় নেপাল। ৮০ মিনিটে হেডে গোল করেন সামির তামাং।

দ্বিতীয়ার্ধের ইনজুরি সময়ের পঞ্চম মিনিটে নেপালের জালে শেষবারের মত বল পাঠান পিয়াস আহমেদ নোভা। রাব্বির পাস থেকে নেপালের গোলরক্ষককে ফাঁকি দিয়ে গোল আদায় করে নেন নোভা। ৪-১ ব্যবধানে বড় জয়ে শিরোপা উৎসবে মেতে উঠে বাংলাদেশ।

গ্রুপ পর্বে নেপালের কাছে হারের প্রতিশোধ নিয়ে শেষ পর্যন্ত শিরোপার মুকুট মাথায় পড়লো বাংলাদেশই।