রাজনীতি

ইসরায়েল ও হিজবুল্লাহর পাল্টাপাল্টি হামলায় ব্যাপক হতাহতের ঘটনা

রাজনীতি ডেস্ক

প্রকাশিত: ২১:৫৮, ১৪ অক্টোবর ২০২৪;  আপডেট: ২২:০০, ১৪ অক্টোবর ২০২৪

ইসরায়েল ও হিজবুল্লাহর পাল্টাপাল্টি হামলায়  ব্যাপক হতাহতের ঘটনা

লেবাননের উত্তরাংশে আজ হামলা চালায় ইসরায়েল।

লেবাননের উত্তরাংশের আইতো নামের এলাকায় হামলা চালিয়েছে ইসরায়েল। আজ সোমবার চালানো এ হামলায় ওই এলাকায় ১৮ জন নিহত হয়েছে। লেবাননভিত্তিক রেড ক্রস সূত্রে এ তথ্য জানা গেছে।

বছরজুড়ে লেবাননভিত্তিক সশস্ত্র হিজবুল্লাহ বাহিনীর সঙ্গে নানা রকম দ্বন্ধ-সংঘাতের পর এবারই প্রথম খ্রিস্টান অধুষ্যিত এ অঞ্চলটিতে হামলা চালালো ইসরায়েল। তবে, দেশটির তরফ থেকে এ সম্পর্কে এখনও কোনো মন্তব্য পাওয়া যায়নি।

এর আগে, গতকাল রবিবার ইসরায়েলের সেনা ঘাঁটি লক্ষ্য করে ভয়াবহ হামলা চালায় হিজবুল্লাহ বাহিনী। হামলায় এ পর্যন্ত ৪ জন নিহতের খবর পাওয়া গেছে। এছাড়াও, আরও ৬০ জন আহত হয়েছে বলে ইসরায়েলি সেনাবাহিনী সূত্রে জানা গেছে।

গত বছরের অক্টোবরে ইসরায়েল-হামাস যুদ্ধ শুরুর পর এটিই দেশটিতে চালানো সবচেয়ে রক্তক্ষয়ী কোনো হামলা। এক্ষেত্রে, কোনো সতর্কতামূলক সংকেত না দিয়ে তাদের সীমানায় হিজবুল্লাহর ছোঁড়া ড্রোন প্রবেশের ঘটনাটি খতিয়ে দেখা হচ্ছে বলে ইসরায়েলের তরফ থেকে জানানো হয়েছে।

এদিকে, গতকাল সারাদিনে লেবাননের বিভিন্ন স্থানে ইসরায়েলি বিমান হামলায় ৫১ জন নিহত হয়েছে বলে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে জানানো হয়।

এছাড়া, গতকাল গাজার একটি বিদ্যালয়ে হামলা চালায় ইসরায়েল। এতে ১৫ শিশুসহ মোট ২২ জন নিহত হয় বলে হামাস-পরিচালিত কর্তৃপক্ষ সূত্রে জানা যায়। ওই বিদ্যালয় ভবনটি একইসঙ্গে গাজার উদ্বাস্তুদের আশ্রয়কেন্দ্র ও পোলিওর টিকাদান কেন্দ্র হিসেবে ব্যবহৃত হচ্ছিলো বলে জাতিসংঘের তরফ থেকে জানানো হয়।

তবে, বিদ্যালয় ছাড়াও গাজার সবচেয়ে বড় শরণার্থী শিবিরেও হামলা চালিয়েছে ইসরায়েল। দেশটির চালানো এসব হামলায় গত নয়দিনে কমপক্ষে ৩০০ জনের মৃত্যু হয়েছে। তবে, আরও বিধ্বংসী হামলার বিষয়ে সতর্ক করে গাজার উত্তরাংশের সব হাসপাতাল খালি করাসহ এ এলাকায় সব ধরনের খাদ্য সরবরাহ বন্ধ করে দেওয়ার নির্দেশ দিয়েছে ইসরায়েল।

এ অবস্থায় ইসরায়েলকে আরও শক্তিশালী ও উন্নত যুদ্ধাস্ত্র সরবরাহ করতে যাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। থাড (টার্মিনাল হাই-অ্যালটিচ্যুড এরিয়া ডিফেন্স) নামের এ ক্ষেপণাস্ত্র বিধ্বংসী অস্ত্র বর্তমানে মার্কিন সেনাবাহিনীর সবচেয়ে শক্তিশালী যুদ্ধাস্ত্র। এটি ১৫০ থেকে ২০০ কিলোমিটারের মধ্যে থাকা যেকোনো ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ধ্বংস করতে সক্ষম।

এছাড়াও, ইরানের তরফ থেকে সম্ভাব্য হামলা মোকাবেলায় ইসরায়েলে মার্কিন সেনাও পাঠানো হচ্ছে। গতকাল পেন্টাগনে অবস্থিত মার্কিন সেনা সদর দফতর থেকে এসব তথ্য জানানো হয়।  

সূত্র : বিবিসি, সিএনএন।