রাজনীতি

প্রশান্ত মহাসাগরে ব্যালিস্টিক মিসাইলের পরীক্ষা চালালো চীন

রাজনীতি ডেস্ক

প্রকাশিত: ২৩:২২, ২৫ সেপ্টেম্বর ২০২৪;  আপডেট: ০১:১৫, ২৬ সেপ্টেম্বর ২০২৪

প্রশান্ত মহাসাগরে ব্যালিস্টিক মিসাইলের পরীক্ষা চালালো চীন

প্রশান্ত মহাসাগরে সফল ব্যালিস্টিক মিসাইল পরীক্ষার কথা জানিয়েছে চীন।

চীন প্রশান্ত মহাসাগরে আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক মিসাইলের (আইসিএমবি) পরীক্ষা চালিয়েছে। আজ বুধবার দেশটির তরফ থেকে এ তথ্য জানানো হয়। এর মধ্য দিয়ে এ অঞ্চলের নিরাপত্তা বিঘ্নিত হওয়া নিয়ে আশঙ্কা করছে বিশেষজ্ঞরা।

আজ রাজধানী বেইজিংয়ের স্থানীয় সময় সকাল প্রায় পৌনে নয়টায় এ পরীক্ষা চালানো হয়। পিপলস লিবারেশন আর্মি রকেট ফোর্স একটি কৃত্রিম ওয়ারহেড দিয়ে এ মিসাইলের পরীক্ষামূলক উৎক্ষেপন করে। চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এসব তথ্য জানানো হয়।

মিসাইলটি সাগরের নির্ধারিত অংশে গিয়েই পড়ে বলে ওই বিবৃতে জানানো হয়। এতে আরও বলা হয়, ‘এটি আমাদের বাৎসরিক প্রশিক্ষণ পরিকল্পনা অংশের একটি নিয়মিত কাজ। এতে সুনির্দিষ্ট কোনো দেশ বা অঞ্চলকে লক্ষ্যবস্তু করা হয়নি।’

এদিকে, এ উৎক্ষেপনের মধ্য দিয়ে সঠিকভাবে এ অস্ত্র ও এর যন্ত্রাদির দক্ষতা পরীক্ষা করা সম্ভব হয়েছে। একইসঙ্গে, এর সঙ্গে সংশ্লিষ্ট কর্মীবাহিনীর প্রশিক্ষণ পর্ব সম্পন্ন হয়েছে এবং এক্ষেত্রে আশানুরুপ ফলাফল পাওয়া গেছে বলে রাষ্ট্রায়ত্ত্ব বার্তা সংস্থা সিনহুয়া জানায়।

উল্লেখ্য, চীন মিসাইল উৎক্ষেপনের আগেই প্বার্শবর্তী দেশগুলোকে এ তথ্য সম্পর্কে অবগত করে বলে সিনহুয়াতে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়। তবে, এটির যাত্রা পথ বা সাগরের কোন অংশে গিয়ে পড়বে, সে ব্যাপারে স্পষ্ট করে কিছু জানানো হয়নি।

চীনের তরফ থেকে মহাকাশে উৎক্ষেপিত যানের ভাঙ্গা অংশ সাগরে ফেলা হবে বলে সোমবার জাপানের কোস্টাগার্ডদের জানানো হয়। এসব ভাঙ্গা অংশ দক্ষিণ চীন সাগর ও প্রশান্ত মহাসাগরের তিনটি অংশে আঘাত করবে বলে আজ একটি সতর্কবার্তা প্রকাশ করে জাপান।

কিন্তু, চীনের পক্ষ থেকে আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক মিসাইল উৎক্ষেপনের কোনো তথ্য জানানো হয়নি বলে জাপান সরকারের উচ্চ পর্যায়ের মুখপাত্র ইয়োশিমাসা হায়াশি দাবি করেন। তিনি বলেন, ‘চীনের পক্ষ থেকে এ সংক্রান্ত আগাম কোনো তথ্য জানানো হয়নি।’

সূত্র : ডয়চে ভেলে।