রাজনীতি

পেজার ও ওয়াকি-টকি বিস্ফোরণে লেবাননে নিহত কমপক্ষে ৩৭

দক্ষিণ লেবাননে ইসরায়েলি হামলা

রাজনীতি ডেস্ক

প্রকাশিত: ২২:২৭, ১৮ সেপ্টেম্বর ২০২৪;  আপডেট: ২০:৪৯, ১৯ সেপ্টেম্বর ২০২৪

পেজার ও ওয়াকি-টকি বিস্ফোরণে লেবাননে নিহত কমপক্ষে ৩৭

লেবাননের বিভিন্ন এলাকায় পর পর দুইদিন যন্ত্র বিস্ফোরণের ঘটনা ঘটে। ছবি : রয়টার্স।

লেবাননজুড়ে গত মঙ্গলবার পেজার ও গতকাল বুধবার ওয়াকি-টকি বিস্ফোরণে এ পর্যন্ত কমপক্ষে মোট ৩৭ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।  এ অবস্থায় আজ বৃহস্পতিবার দেশজুড়ে সন্দেহজনক সব ধরনের যন্ত্র ধ্বংসের উদ্যোগ নিয়েছে লেবাননের সেনাবাহিনী।

এদিকে,আজ আবারও নতুন করে লেবাননভিত্তিক হিজবুল্লাহ দলকে লক্ষ্য করে হামলা চালানোর কথা জানিয়েছে ইসরায়েল। ইরানভিত্তিক একটি জঙ্গি হামলা তৎপরতা রুখে দিতে দেশটির দক্ষিণাঞ্চলে এ হামলা চালানো হয় বলে দেশটির তরফ থেকে জানানো হয়।

লেবাননের দক্ষিণের দুটি শহরে গতকাল বুধবার ওয়াকি-টকি বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে এ পর্যন্ত নিহত হয়েছে ২৫ এবং আহত হয়েছে কমপক্ষে ৬০০ জন। লেবাননভিত্তিক সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর সদস্যদের মধ্যে যোগাযোগের জন্য এসব ওয়াকি-টকি ব্যবহার করা হতো।

এর আগে গত মঙ্গলবারও হিজবুল্লাহর সদস্যদের মধ্যে যোগাযোগের জন্য ব্যবহৃত পেজার নামের অনেকগুলো যন্ত্রে বিস্ফোরণ ঘটে। বিস্ফোরণে এ পর্যন্ত ১২ জন নিহত ও ২ হাজার জনেরও বেশি আহতের খবর পাওয়া গেছে।

এসব হামলার জন্য ইসরায়েলকে দায়ী করে হিজবুল্লাহ। এর প্রতিশোধ হিসেবে গতকাল দেশটির অস্ত্রাগারে পাল্টা রকেট হামলা চালায় দলটি। এসব ঘটনার মধ্যেই আজ আবার লেবাননে হামলা চালালো ইসরায়েল।

এদিকে, ইসরায়েলি সেনাবাহিনী ও গোয়েন্দা সংস্থা মোসাদ আগেই পেজারগুলোর ভেতর বোমা পুঁতে রেখেছিলো বলে হিজবুল্লাহর পক্ষ থেকে অভিযোগ করা হয়। তবে, এ সম্পর্কে এখনও কোনো মন্তব্য করেনি ইসরায়েল।

যোগাযোগের সুবিধার জন্য বেশ কয়েক মাস আগে এ পেজারগুলো কেনা হয়েছিলো বলে হিজবুল্লাহর তরফ থেকে জানানো হয়। মোবাইল ফোন ট্র্যাক করা সহজ বলে এর পরিবর্তে নিজেদের মধ্যে যোগাযোগের জন্য ছোট রেডিও ধরনের এ যন্ত্রগুলো কেনা হয়।

গতকাল এসব পেজার বিস্ফোরণের ঘটনায় লেবাননে ১২ জন নিহত হয়। এর মধ্যে দুইজন শিশু রয়েছে বলে আজ দেশটির স্বাস্থ্যমন্ত্রী ফাইরাস আবিয়াদ জানান। এছাড়াও, মঙ্গলবারের এ হামলায় হিজবুল্লাহর সদস্য ও রাজধানী বৈরুতে ইরানি কূটনৈতিকসহ প্রায় ৩ হাজারের মতো আহত হয়।

হিজবুল্লাহর তরফ থেকে একটি সাংকেতিক বার্তা পাঠানোর পর পরই প্রায় ৩ হাজারের মতো পেজারে বিস্ফোরণ ঘটে। এটি এ যাবত দলটির নিরাপত্তার ক্ষেত্রে সবচেয়ে বড় হুমকি ছিলো বলে হিজবুল্লাহর এক কর্মকর্তা জানান।  ফলে, এর চরম প্রতিশোধ নেওয়া হবে বলে ইসরায়েলকে সতর্ক করেছে দলটি।

এদিকে, তাইওয়ানের গোল্ড অ্যাপোলো নামের একটি প্রতিষ্ঠানে হিজবুল্লাহ ৫ হাজার পেজারের ফরমায়েশ দিয়েছিলো। চলতি বছরের প্রথমদিকে প্রতিষ্ঠানটির কাছ থেকে এগুলো কিনে নেওয়া হয় বলে লেবাননের এক জৈষ্ঠ্য নিরাপত্তা কর্মকর্তা জানান। কিন্তু, পেজারগুলো বানানোর সময়ই মোসাদ এর মধ্যে বিস্ফোরক সংযুক্ত করে রেখেছিলো বলে ওই কর্মকর্তা দাবি করেন।

তবে, বিস্ফোরিত এ পেজারগুলো বাক নামের ইউরোপের একটি প্রতিষ্ঠান তৈরি করেছে বলে গোল্ড অ্যাপোলোর প্রতিষ্ঠাতা সু চিং-কুয়াঙ্গ দাবি করেছেন। আজ তাইওয়ানের তাইপেতে প্রতিষ্ঠানটির কার্যালয়ে এ বিষয়ে সাংবাদিকদের তিনি বলেন, ‘এ পণ্যগুলো আমাদের নয়। এগুলোতে শুধু আমাদের ব্র্যান্ডের নাম ব্যবহার করা হয়েছে।’

হাঙ্গেরির রাজধানী বুদাপেস্টে বাকের কার্যালয় অবস্থিত। প্রতিষ্ঠানটির বিভিন্ন ধরনের ব্যবসা রয়েছে। এর মধ্যে কম্পিউটার গেম প্রকাশ, আইটি বিষয়ক পরামর্শক প্রতিষ্ঠান ও ক্রড তেল উত্তোলনের মতো ব্যবসা উল্লেখযোগ্য। তবে, লেবাননের এ ঘটনা বিষয়ে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এখনও কোনো মন্তব্য পাওয়া যায়নি।

উল্লেখ্য, গত বছরের অক্টোবরে ইসরায়েল গাজায় হামলা চালানোর পর থেকেই দেশটির সঙ্গে বিরোধ দেখা দেয় হিজবুল্লাহ গোষ্ঠীর। যুদ্ধে গাজাভিত্তিক হামাসের সমর্থনে প্রথম থেকেই ইসরায়েল বিরোধী কর্মকাণ্ড চালিয়ে আসছে হিজবুল্লাহ।

তবে, বর্তমানে এ দুই পক্ষের মধ্যে উত্তেজনা বেড়ে চলার পরিপ্রেক্ষিতে মধ্যপ্রাচ্যে বড় আকারের যুদ্ধ শুরুর আশঙ্কা করা হচ্ছে। আর, এতে অবধারিতভাবে মার্কিন যুক্তরাষ্ট্র ও ইরানের সরাসরি অংশগ্রহণ থাকবে বলেই ধারণা বিশেষজ্ঞদের।

সূত্র : রয়টার্স, বিবিসি, সিএনএন।