রাজনীতি

ডোনাল্ড ট্রাম্পকে আবারও হত্যাচেষ্টা : ঘটনা তদন্তে এফবিআই

সন্দেহভাজন আটক

রাজনীতি ডেস্ক

প্রকাশিত: ২৩:৫৩, ১৬ সেপ্টেম্বর ২০২৪;  আপডেট: ০২:৪০, ১৭ সেপ্টেম্বর ২০২৪

ডোনাল্ড ট্রাম্পকে আবারও হত্যাচেষ্টা : ঘটনা তদন্তে এফবিআই

গুলির ঘটনায় সময় সন্দেহভাজন ওই ব্যক্তি ট্রাম্পের থেকে প্রায় সাড়ে চারশো মিটার দূরে ঝোপঝাড়ের আড়ালে লুকিয়ে ছিলো।

মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে ডোনাল্ড ট্রাম্পের অবস্থানের কাছাকাছি গতকাল রবিবার গুলির ঘটনা ঘটেছে। তাকে হত্যার উদ্দেশ্যে এ গুলি ছোঁড়া হয়েছে বলে ধারণা করা হচ্ছে। তার দলের পক্ষ থেকে গতকাল এ তথ্য জানানো হয়েছে। বিষয়টি খতিয়ে দেখতে মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই তদন্ত শুরু করেছে।

এদিকে, সম্ভাব্য হত্যাচেষ্টাকারী সন্দেহে রায়ান রুথ (৫৮) নামের এক ব্যক্তিকে আটক করেছে পুলিশ। যুক্তরাষ্ট্রের হাওয়াইয়ে একটি নির্মাণ প্রতিষ্ঠানের মালিক রুথ ট্রাম্পকে আক্রমণের পূর্বপরিকল্পনা করেছিলেন বলে কর্তৃপক্ষ ধারণা করছে। কারণ, ইউক্রেনের কট্টর সমর্থক রুথ এর আগে সামাজিক যোগাযোগ মাধ্যমে ডোনাল্ড ট্রাম্পের সমালোচনা করেন।

ফ্লোরিডার ওয়েস্ট পাম বীচ এলাকার ট্রাম্প ইন্টারন্যাশনাল গলফ কোর্সে গতকাল স্থানীয় সময় বেলা দুইটায় গুলির এ ঘটনা ঘটে। এ সময় সন্দেহভাজন ওই ব্যক্তিকে চিহ্নিত করে তার দিকে পাল্টা গুলি ছোঁড়ে ঘটনাস্থলে থাকা নিরাপত্তা কর্মীরা।

ঘটনার পরপরই আয়োজিত এক সংবাদ সম্মেলনে গোয়েন্দা সংস্থার কর্মকর্তা রাফায়েল বারোস বলেন, ‘সন্দেহভাজন ওই ব্যক্তি আমাদের কোনো এজেন্টকে লক্ষ্য করে গুলি ছুঁড়েছিলো কি না, সে বিষয়টি আমরা এখনও নিশ্চিত নই।’

ঘটনার পরপরই ওই ব্যক্তি পালিয়ে যায়। তবে, কিছু সময় পরই পার্শ্ববর্তী মার্টিন কাউন্টি থেকে স্থানীয় পুলিশ তাকে আটক করতে সক্ষম হয়। পাম বীচ কাউন্টির শেরিফ রিক ব্র্যাডশো এ বিষয়ে বলেন, ‘আমরা একজনকে আটক করেছি। তিনিই সম্ভাব্য হত্যাচেষ্টাকারী বলে আমরা ধারণা করছি।’ 

এ ক্ষেত্রে একজন প্রত্যক্ষদর্শীর ভূমিকার প্রশংসা করেন তিনি। কারণ, তিনি সন্দেহভাজন ওই ব্যক্তিকে একটি কালো এসইউভি গাড়ি নিয়ে পালিয়ে যেতে দেখেন এবং গাড়ির লাইসেন্স প্লেটের ছবি তুলে রাখেন বলে শেরিফ জানান।

এদিকে, গুলির ঘটনায় সময় সন্দেহভাজন ওই ব্যক্তি ট্রাম্পের থেকে প্রায় সাড়ে চারশো মিটার দূরে ঝোপঝাড়ের আড়ালে লুকিয়ে ছিলেন। এ সময় সাবেক এই মার্কিন প্রেসিডেন্ট গলফ খেলছিলেন বলে জানা গেছে। কিন্তু, আটক হওয়া ব্যক্তি প্রায় ১২ ঘণ্টা আগে থেকেই সেখানে অবস্থান নেন বলে পরে তদন্তকারী দলের পক্ষ থেকে জানানো হয়।

তবে, ঘটনার পরপরই সেখানে উপস্থিত নিরাপত্তা কর্মীরা ট্রাম্পকে দ্রুত নিরাপদ আশ্রয়ে নিয়ে যায়। একই সময় আরো কয়েকজন নিরাপত্তা কর্মী সন্দেহভাজন ওই হত্যাকারীকে আটকের চেষ্টা চালায়। পরবর্তী সময়ে ঘটনাস্থল থেকে একে-৪৭ এর মতো একটি অ্যাসল্ট রাইফেল, টেলিস্কোপ ও ক্যামেরা উদ্ধার করা হয়েছে বলে পাম বীচের শেরিফ ব্র্যাডশো জানিয়েছেন।

এদিকে, ট্রাম্পকে হত্যাচেষ্টায় আটক সন্দেহভাজন রায়ান রুথের বিরুদ্ধে দুটি অভিযোগ এনেছে ফ্লোরিডার আদালত। আজ সোমবার আদালত এসব অভিযোগ দায়ের করে।

প্রথমত, আগে সাজা ভোগ করা আসামি হয়েও নিজের কাছে আগ্নেয়াস্ত্র রাখা এবং দ্বিতীয়ত, বাতিল হওয়া একটি আগ্নেয়াস্ত্রের লাইসেন্স নম্বর ব্যবহার করে নিজের নামে বন্দুকের লাইসেন্স নবায়নের অপরাধে তাকে দোষী সাব্যস্ত করা হয়। আগামী সোমবার তার পরবর্তী শুনানির দিন ধার্য করা হয়েছে। এ সময় পর্যন্ত তাকে কারাগারে রাখার নির্দেশ দেয় আদালত।

এদিকে, এ ঘটনার নিন্দা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসসহ বিভিন্ন দেশের নেতারা। একইসঙ্গে, ট্রাম্প নিরাপদে আছেন উল্লেখ করে স্বস্তি প্রকাশ করেন তারা।

রবিবার প্রকাশিত এক বার্তায় জো বাইডেন বলেন, ‘আমি আগেও বলেছি, আবারও বলছি, আমাদের দেশে রাজনৈতিক বা অন্য কোনো ধরনের সহিংসতা করার কোনো সুযোগ নেই। এ অবস্থায় সাবেক প্রেসিডেন্টের নিরাপত্তা নিশ্চিত করতে প্রয়োজনীয় সব ধরনের উদ্যোগ নিতে আমি দেশের প্রধান নিরাপত্তা সংস্থাকে নির্দেশ দিয়েছি। এ ক্ষেত্রে প্রয়োজনীয় শক্তি-সামর্থ্য ও সম্পদ ব্যবহারের নির্দেশ দেওয়া হয়েছে।’

উল্লেখ্য, গত জুলাইয়ে পেনসিলভানিয়া অঙ্গরাজ্যে আরও একবার হত্যাচেষ্টার শিকার হন মার্কিন রিপাবলিকান নেতা ও প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্প। নির্বাচনী প্রচার চলাকালে তাকে নিশানা করে ছোঁড়া গুলির আঘাতে সে সময় কানে আঘাত পান তিনি।

ওই ঘটনার পর তার নির্বাচনী প্রচারে নিরাপত্তা বাড়ানো হয়। এর পরিপ্রেক্ষিতে বাইরে অনুষ্ঠিত নির্বাচনী প্রচারের সময় তিনি এখন বুলেটপ্রুফ কাঁচের ভেতরে দাঁড়িয়ে বক্তৃতা করেন।

সূত্র : ডয়চে ভেলে, বিবিসি ও সিএনএন।