রাজনীতি

পাল্টাপাল্টি হামলা চালিয়েছে ইসরায়েল ও হিজবুল্লাহ

রাজনীতি ডেস্ক

প্রকাশিত: ২২:২২, ২৫ আগস্ট ২০২৪;  আপডেট: ২২:২৭, ২৫ আগস্ট ২০২৪

পাল্টাপাল্টি হামলা চালিয়েছে ইসরায়েল ও হিজবুল্লাহ

লেবাননের দক্ষিণাংশে হিজবুল্লাহর হাজার হাজার রকেট লঞ্চার লক্ষ্য করে হামলার দাবি করেছে ইসরায়েল।

লেবাননভিত্তিক হিজবুল্লাহ বাহিনী ইসরায়েলে রকেট হামলা চালিয়েছে। আজ রবিবার ভোরে দেশটি লক্ষ্য করে এ হামলা চালায় দলটি। গত মাসে বৈরুতে হিজবুল্লাহর শীর্ষ নেতাকে হত্যার প্রতিশোধ হিসেবে এ হামলা চালানো হয় বলে দলটির পক্ষ থেকে জানানো হয়। এর কিছুক্ষণ আগে লেবাননে হিজবুল্লাহর ঘাঁটি লক্ষ্য করে প্রথম হামলা চালায় ইসরায়েল।

ইসরায়েলের বিশেষ সেনা ঘাঁটি, আয়রন ডোম ও আরও কয়েকটি স্থান লক্ষ্য করে রকেট হামলা চালায় হিজবুল্লাহ। তবে, পুরোদমে হামলা চালাতে আরও কিছুটা সময় লাগবে বলে দলটির পক্ষ থেকে জানানো হয়। রকেট হামলা থেকে সুরক্ষিত থাকতে ইসরায়েলের আকাশে কৃত্রিমভাবে তৈরি করা লোহার আবরণকে আয়রন ডোম বলা হয়।

এক বিবৃতিতে হিজবুল্লাহ বলে, ‘এ পর্যন্ত শত্রুর ঘাঁটি লক্ষ্য করে আমরা ৩২০টির বেশি রকেট হামলা চালিয়েছি।’ এ সময় ইসরায়েলের ১১টি ঘাঁটি ও ব্যারাক লক্ষ্য করে এ হামলা চালানো হয় বলেও দলটির তরফ থেকে জানানো হয়।

এদিকে, দলটির এ রকেট ও ক্ষেপণাস্ত্র হামলার আশঙ্কায় হিজবুল্লার ঘাঁটি লক্ষ্য করে আগেই লেবাননে হামলা চালায় ইসরায়েল। ইসরায়েলের সেনাবাহিনীর মুখপাত্র ড্যানিয়াল হ্যাগারি এ বিষয়ে বলেন, ‘হুমকী মোকাবেলায় আত্মরক্ষার্থে লেবাননের জঙ্গি ঘাঁটি লক্ষ্য করে হামলা চালিয়েছে ইসরায়েলি সেনাবাহিনী। কারণ, হিজবুল্লাহ ইসরায়েলের জনসমাগমপূর্ণ এলাকায় হামলার পরিকল্পনা করেছিলো।’

এ অবস্থায় হিজবুল্লাহর ঘাঁটির কাছাকাছি এলাকায় বসবাসরত বাসিন্দাদের ওই এলাকা ত্যাগের নির্দেশ দিয়ে সতর্কবার্তা জারি করে ইসরায়েলি সেনাবাহিনী। এ বিষয়ে বলা হয়, ‘হিজবুল্লাহ যেখান থেকে হামলা পরিচালনা করছে, এর আশেপাশে কেউ থাকলে তাদের নিজেদের ও নিজের পরিবারকে বাঁচাতে যতো দ্রুত সম্ভব ওই এলাকা ছেড়ে যাওয়া উচিত।’

একইসঙ্গে, ইসরায়েলের বাসিন্দাদেরও এ ব্যাপারে সেনাবাহিনীর তরফ থেকে সতর্ক করা হয়। এক্ষেত্রে, ইরান সমর্থিত জঙ্গিগোষ্ঠী সীমানাভেদ করে ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালাতে পারে বলে সতর্ক করা হয়। এর কিছুক্ষণ পরেই দেশটির উত্তরাংশ থেকে হামলার সতর্কবার্তা হিসেবে সাইরেন বাজাতে শোনা যায়।

এদিকে, প্রথম আঘাতের পর ইসরায়েলে তিনজন নিহত হয়েছে বলে হিজবুল্লাহর পক্ষ থেকে দাবি করা হয়। তবে, এ হামলায় তাদের খুব সামান্যই ক্ষতি হয়েছে বলে উল্লেখ করে ইসরায়েল।

উল্লেখ্য, গত জুলাইয়ে বৈরুতে সংঘটিত ইসরায়েলি হামলায় নিহত হয় হিজবুল্লাহ নেতা ফুয়াদ শুকর। এছাড়া, গত মাসে গুপ্ত হত্যার শিকার হয় হামাস নেতা ইসমাইল হানিয়াহ। এ হত্যাকাণ্ডের জন্য ইসরায়েলকে দায়ী করে এর প্রতিশোধ নেওয়ার প্রতীজ্ঞা করে ইরান

এসব ঘটনার পরিপ্রেক্ষিতেই হিজবুল্লাহর ঘাঁটি লক্ষ্য করে হামলা চালানোসহ পাল্টা হামলার ব্যাপারে জনগণকে সতর্ক করে ইসলায়েল।এদিকে, ইরান-সমর্থিত হিজবুল্লাহকে জঙ্গি গোষ্ঠী বলে দাবি  করে যুক্তরাষ্ট্র, জার্মানিসহ বেশ কয়েকটি সুন্নী আরব দেশ।

সূত্র : ডয়চে ভেলে, সিএনএন।