রাজনীতি

ইউক্রেন সফরে যাচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

রাজনীতি ডেস্ক

প্রকাশিত: ২২:৪৫, ১৯ আগস্ট ২০২৪

ইউক্রেন সফরে যাচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

গত জুলাইয়ে মোদির রাশিয়া সফরের ব্যাপক সমালোচনা করেন জেলেনস্কি। ছবি: ইন্টারনেট।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ইউক্রেন সফরে যাচ্ছেন। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির আমন্ত্রণে আগামী ২৩ আগস্ট তিনি দেশটি সফরে যাবেন। আজ সোমবার ভারতের পররাষ্ট্র দফতর থেকে এ তথ্য জানানো হয়েছে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর এটিই হতে যাচ্ছে মোদির প্রথম ইউক্রেন সফর। এর আগে গত জুলাই মাসে রাশিয়া সফর করেন তিনি।

এ সফর সম্পর্কে সাংবাদিকদের ব্রিফ করতে গিয়ে ভারতের পররাষ্ট্র দফরের পশ্চিমা বিশ্ব বিষয়ক সচিব তানমায়া লাল বলেন, ‘আসন্ন এ সফরের মধ্য দিয়ে ইউক্রেনের সঙ্গে ভারতের সার্বিক দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে আলোচনার সুযোগ সৃষ্টি হবে।’

একইসঙ্গে, এর মধ্য দিয়ে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে আলোচনা হবে বলেও উল্লেখ করেন তিনি। এক্ষেত্রে, ফলপ্রসূ আলোচনার মাধ্যমেই ওই অঞ্চলে দীর্ঘমেয়াদী শান্তি প্রতিষ্ঠা সম্ভব হবে বলে মন্তব্য করেন তিনি।

নরেন্দ্র মোদি বরাবরই ইউক্রেনে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে আসছেন। তবে, ইউক্রেনে রাশিয়ার ক্রমাগত বিমান ও স্থল হামলা নিয়ে কখনো কোনো অভিযোগ করেননি তিনি। বরং, জাতিসংঘে ইউক্রেনের পক্ষে ভোট দেওয়া থেকেও বরাবর বিরত থেকেছে ভারত।

এদিকে, ভারত এখনও সেনা সরঞ্জামের জন্য রাশিয়ার উপর অনেকাংশে নির্ভরশীল। একইসঙ্গে, বিশেষ মূল্যছাড়ে রাশিয়া থেকে বিপুল পরিমাণ ক্রড তেলও কিনেছে দেশটি। এর ফলে পশ্চিমা দেশগুলোর আরোপিত নিষেধাজ্ঞার কারণে এ খাতে সৃষ্ট ক্ষতির অনেকটাই পুষিয়ে নিতে সক্ষম হয়েছে রাশিয়া।

উল্লেখ্য, চলতি বছরের জুলাই মাসে রাশিয়া সফরে যান মোদি। সে সময় বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত ছবিতে এ দুই নেতাকে একসঙ্গে আনন্দঘন সময় কাটাতে দেখা যায়। তবে, রাশিয়া ইউক্রেনের বিভিন্ন শহর ও শিশু হাসপাতালে প্রচণ্ড হামলা চালিয়ে যাচ্ছে উল্লেখ করে সে সময় মোদির এ সফরের তীব্র সমালোচনা করেন জেলেনস্কি।

মোদি তখন এ সমালোচনার সরাসরি কোনো জবাব দেননি। তবে, দুই দেশের মধ্যে বিদ্যমান সমস্যা যুদ্ধ নয় বরং শান্তিপূর্ণ আলোচনার মাধ্যমে সমাধান করা সম্ভব বলে মন্তব্য করেন। তার এ মন্তব্যকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর করা সবচেয়ে গুরুত্বপূর্ণ মন্তব্য হিসেবে বিবেচনা করা হয়ে থাকে।

সূত্র : সিএনএন।