অন্যান্য

ফ্লোরিডায় শক্তিশালী ঘূর্ণিঝড় মিল্টনের আঘাত : এ পর্যন্ত নিহত ৪

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ২৩:২৩, ১০ অক্টোবর ২০২৪;  আপডেট: ২৩:২৭, ১০ অক্টোবর ২০২৪

ফ্লোরিডায় শক্তিশালী ঘূর্ণিঝড় মিল্টনের আঘাত : এ পর্যন্ত নিহত ৪

শক্তিশালী ঘূর্ণিঝড় মিল্টনের প্রভাবে বিস্তৃত এলাকাজুড়ে আকস্মিক বন্যা দেখা দেয়।

মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে শক্তিশালী ঘূর্ণিঝড় মিল্টন আঘাত হেনেছে। গতকাল বুধবার দিনশেষে ক্যাটাগরি ৩ মাত্রার শক্তি নিয়ে এটি অঙ্গরাজ্যের সিয়েস্তা কি নামের এলাকায় প্রথম আঘাত করে। এর আগে ঘূর্ণিঝড়টি ক্যাটাগরি ৫ মাত্রার শক্তি অর্জন করলেও পরে কিছুটা দুর্বল হয়ে ভূখণ্ডে আঘাত করে।

ঘূর্ণিঝড়টির আঘাতে ফ্লোরিডার সেন্ট লুসি কাউন্টিতে এ পর্যন্ত ৪ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। তবে, এ সংখ্যা আরও বাড়ার আশঙ্কার কথা জানিয়েছেন রাজ্যের গভর্নর রন ডিস্যান্তিস।

এদিকে, ঘূর্ণিঝড় মিল্টনের তাণ্ডবে বর্তমানে ফ্লোরিডার ৩০ লাখের বেশি বাড়িঘর, ব্যবসা প্রতিষ্ঠান ও অফিস-আদালত বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন অবস্থায় রয়েছে। এ ঘূর্ণিঝড়ের প্রভাবে রাজ্যের সেন্ট পিটার্সবার্গে ১৮ ইঞ্চি বৃষ্টিপাত হয়। একশো বছরে একবার এ ধরনের ঘটনা ঘটে বলে দেশটির আবহাওয়া অধিদফতর জানিয়েছে।

প্রচণ্ড বৃষ্টিপাতের কারণে রাজ্যের বিভিন্ন অংশে আকস্মিক বন্যা দেখা দিয়েছে। এতে বিভিন্ন এলাকা থেকে আটকে পড়া অনেক বাসিন্দাকে নৌকায় করে উদ্ধার করা হয়েছে।  

এদিকে, আজ বৃহস্পতিবার বিকালে আরও ঝড়ের আশঙ্কা ছিলো। এর প্রভাবে বন্যা পরিস্থিতির অবনতি হতে পারে বলে সতর্ক করেছেন গভর্নর ডিস্যান্তি। এ অবস্থায় বাসিন্দাদের নিরাপদে থাকার আহ্বান জানিয়েছেন তিনি।

তবে, প্রচণ্ড শক্তিশালী এ ঘূর্ণিঝড়ের কারণে আগেই নিজেদের ঘরবাড়ি ছেড়ে নিরাপদ স্থানে আশ্রয় নিতে বাধ্য হয়েছে উপকূলীয় এলাকার হাজার হাজার বাসিন্দা।  

এদিকে, রাজ্যের টাম্পা নামের এলাকায় ঘূর্ণিঝড়ের সময় ঘণ্টায় ১০০ কিলোমিটার বেগে ঝড়ো বাতাস বয়ে গেছে বলে আবহাওয়া অধিদফতর থেকে জানানো হয়। এ সময় সেন্ট পিটার্সবার্গের একটি স্টেডিয়ামের ছাদ উড়ে যেতে দেখা যায়।

এ স্টেডিয়ামটি বাসিন্দাদের সাময়িক নিরাপদ আশ্রয় হিসেবে ব্যবহারের সিদ্ধান্ত ছিলো। এছাড়া, এ এলাকাটিতে পানি সরবরাহ ব্যবস্থা বিঘ্নিত হওয়াসহ বাতাসের ধাক্কায় একটি ক্রেন একটি সংবাদপত্র ভবনের উপর ভেঙ্গে পড়ে।  

তবে, ঘূর্ণিঝড়টি বর্তমানে কিছুটা দুর্বল হয়ে ক্যাটাগরি ১ মাত্রায় নেমে এসেছে। বর্তমানে এটি প্রচণ্ড ঝড়ো বাতাসসহ বৃষ্টি ঝরিয়ে আটলান্টিক মহাসাগরের দিকে এগিয়ে যাচ্ছে। যুক্তরাষ্ট্রের জাতীয় হারিকেন কেন্দ্র থেকে এ তথ্য জানানো হয়েছে।

উল্লেখ্য, যদিও গত একশো বছরেরও বেশি সময় ধরে এ অঞ্চলটিতে সরাসরি কোনো ঘূর্ণিঝড় আঘাত করেনি; কিন্তু, ঘূর্ণিঝড় মিল্টনের মাত্র দুই সপ্তাহ আগেই অঙ্গরাজ্যটিতে আঘাত করে ঘূর্ণিঝড় হেলেন।

গত সেপ্টেম্বরের শেষের দিকে আঘাত করা গ্রীষ্মমণ্ডলীয় শক্তিশালী এ ঘূর্ণিঝড়ের প্রভাবেও রাজ্যটিতে ব্যাপক অবকাঠামোগত ক্ষয়ক্ষতি ও প্রাণহানির ঘটনা ঘটে।  

সূত্র : বিবিসি, সিএনএন, ডয়চে ভেলে, আল-জাজিরা।