অন্যান্য

মেক্সিকোতে মাদক চক্রের দখলদারিত্ব নিয়ে দুই পক্ষের মধ্যে সংঘর্ষ

নিহত ১০০রও বেশি

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ২১:৩৪, ২২ সেপ্টেম্বর ২০২৪;  আপডেট: ২৩:২২, ২২ সেপ্টেম্বর ২০২৪

মেক্সিকোতে মাদক চক্রের দখলদারিত্ব নিয়ে দুই পক্ষের মধ্যে সংঘর্ষ

সংঘাত দমনে গতকাল শনিবার ওই এলাকায় সেনা মোতায়েন করা হয়।

মেক্সিকোর উত্তর-পশ্চিমাংশে মাদক চক্রের দলের মধ্যে বিরোধের জেরে সৃষ্ট দ্বন্ধ-সংঘাতে কমপক্ষে আরও ১০ জন নিহত হয়েছে। সিনালাও নামের ওই রাজ্যের মাদক চোরাকারবারির দখলদারিত্বকে কেন্দ্র করে শুরু হওয়া এ সংঘাতে এ পর্যন্ত নিহতের সংখ্যা ১০০ জনে দাঁড়িয়েছে। আজ রবিবার স্থানীয় কর্তৃপক্ষ ও গণমাধ্যম এসব তথ্য জানিয়েছে।

এদিকে, রক্তক্ষয়ী এ সংঘর্ষ খুব শিগগিরই থামবে না বলেই আশঙ্কা করছে স্থানীয় কর্তৃপক্ষ। কারণ, এ অঞ্চলের মাদক চোরাকারবারি দলের সহ-প্রতিষ্ঠাতা ইজমায়েল ‘এল মায়ো’ জাম্বাডাকে গত জুলাইয়ের শেষ দিকে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে গ্রেফতার করা হয়। আর, এ ঘটনার পর পরই ওই দলের ভেতরে দ্বন্ধ দেখা দেয়। পরবর্তীতে তা সংঘাতে রুপ নেয়।

এর জেরে গত ৯ সেপ্টেম্বর থেকে প্রায় ৭০ জনের মতো ব্যক্তিকে হত্যা করা হয়েছে। এর অধিকাংশই সংঘটিত হয়েছে সিনালাও রাজ্যের রাজধানী কুলিয়াকানে। সংঘাতের জেরে এ পর্যন্ত নিখোঁজ রয়েছে আরও প্রায় ৫১ জনের মতো ব্যক্তি।

এদিকে, সংঘাত দমনে গতকাল শনিবার ওই এলাকায় সেনা মোতায়েন করা হয়। কিন্তু, সংঘাতকারীরা গাড়ি ও মোটরসাইকেল দিয়ে এক আইনজীবীর কার্যালয় সংলগ্ন রাস্তা অবরোধের পর সেনাবাহিনীর সঙ্গে তাদের সংঘর্ষ বাঁধে।

এ সময় সন্দেহভাজন তিন বন্দুকধারী সেনাবাহিনীর গুলিতে নিহত হয় ও আরেকজনকে গ্রেফতার করা হয়। তবে, এ সংঘাতে আরও ৭ জন নিহত হয়েছে বলে স্থানীয় গণমাধ্যম সূত্রে জানা গেছে।

একইসঙ্গে, পাল্টাপাল্টি এ গুলির ঘটনায় দুই সেনা আহত হয়েছে বলে কুলিয়াকানের মেয়র রোচা মোয়া সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে জানান।

উল্লেখ্য, সিনালাওয়ের নিরাপত্তা জোরদারে কেন্দ্রীয় সরকার থেকে শনিবার ৬০০ সেনা পাঠানো হয়। অন্যদিকে, পরিস্থিতি নিয়ে  প্রেসিডেন্ট ক্লদিয়া শেইনবায়ামের সঙ্গে আলোচনার উদ্দেশ্যে বর্তমানে মেক্সিকো সিটি সফরে রয়েছেন মেয়র রোচা।
   
সূত্র : আল-জাজিরা।