অন্যান্য

নেপালে উড়োজাহাজ বিধ্বস্ত: নিহত ১৮

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ২২:২১, ২৪ জুলাই ২০২৪;  আপডেট: ২২:৩৯, ৩১ জুলাই ২০২৪

নেপালে উড়োজাহাজ বিধ্বস্ত: নিহত ১৮

ত্রিভুবন বিমানবন্দর থেকে উড্ডয়নের কয়েক মিনিটের মধ্যেই উড়োজাহাজটি বিধ্বস্ত হয়।

নেপালে একটি উড়োজাহাজ বিধ্বস্ত হয়ে ১৮ জন নিহত হয়েছে। দেশটির রাজধানী কাঠমাণ্ডু থেকে যাত্রা করার প্রায় সঙ্গে সঙ্গেই উড়োজাহাজটি বিধ্বস্ত হয় ও এতে আগুন ধরে যায়। আজ বুধবার সংঘটিত এ দুর্ঘটনায় শুধু পাইলট বেঁচে আছেন। তিনি বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রয়েছেন।

সৌর্য এয়ারলাইন্সের এ উড়োজাহাজটিতে দু’জন ক্রসহ প্রতিষ্ঠানটির ১৭ জন কর্মী ছিলো। উড়োজাহাজটি নেপালের পশ্চিমের জনপ্রিয় পর্যটন এলাকা পোখারার উদ্দেশ্যে যাত্রা করেছিলো। স্থানীয় সময় বেলা প্রায় সোয়া এগারোটায় কাঠমাণ্ডুর ত্রিভুবন বিমানবন্দর থেকে উড্ডয়নের কয়েক মিনিটের মধ্যেই এটি বিধ্বস্ত হয়। নেপালের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের অনুসন্ধান ও উদ্ধার সমন্বয়কারী কেন্দ্র থেকে এসব তথ্য জানানো হয়।

দুর্ঘটনার পর পরই কাঠমাণ্ডু বিমানবন্দরের সব কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়। তবে, কয়েক ঘণ্টা পরেই তা আবার নিয়মিত কার্যক্রমে ফিরে আসে।

এ দুর্ঘটনার কারণ সম্পর্কে এখনও পর্যন্ত নিশ্চিতভাবে কিছু জানা যায়নি বলে বিমানবন্দর প্রধান জগন্নাথ নিরুলা জানিয়েছেন। তবে, উড়োজাহাজটি ভুল পথে যাচ্ছিলো বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। নিরুলা বলেন, ‘ উড়োজাহাজটি যাত্রা শুরু করার সঙ্গে সঙ্গে ডান দিকে যেতে শুরু করে। যদিও এর গন্তব্য ছিলো বা’দিকে।’

এদিকে, উড়োজাহাজটির পাইলট চোখ ও কপালে আঘাত পেলেও তার জীবন বিপন্ন নয় বলে পুলিশের মুখপাত্র দান বাহাদুর কাক্রি জানিয়েছেন। অন্যদিকে, নিহত ১৭ জন নেপালের, বাকি একজন ইয়েমেনের নাগরিক বলে জানা যায়। ইয়েমেনের ওই নাগরিক এয়ারলাইন্সটিতে ইঞ্জিনিয়ার হিসেবে কাজ করছিলেন।

উল্লেখ্য, সৌর্য এয়ারলাইন্স নেপালের অভ্যন্তরে মোট পাঁচটি গন্তব্যে তাদের ফ্লাইট পরিচালনা করে থাকে। তাদের বহরে বর্তমানে বোম্বায়ডিয়ার সিআরজে-২০০ নামের তিনটি উড়োজাহাজ রয়েছে বলে প্রতিষ্ঠানটির ওয়েবসাইট থেকে জানা যায়।

সূত্র : বিবিসি।