অন্যান্য

মুম্বাইয়ে বিলবোর্ড ধসে ১৪ জন নিহত

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ০১:৩৭, ১৫ মে ২০২৪

মুম্বাইয়ে বিলবোর্ড ধসে ১৪ জন নিহত

ধসে পড়া বিলবোর্ডটি ছিলো অনুমোদিত আকারের তুলনায় কয়েকগুণ বড়।

ভারতের মুম্বাই শহরে একটি বিলবোর্ড ভেঙ্গে পড়ে ১৪ জনের মৃত্যু হয়েছে। এ দুর্ঘটনায় আহত হয়েছে ডজনেরও বেশি। গত সোমবার শহরটিতে হঠাৎ শুরু হওয়া ঝড়ো বাতাসে বিলবোর্ডটি ধসে পড়ে এ দুর্ঘটনা ঘটে।

টুইটারে প্রকাশিত এক বিবৃতিতে মুম্বাইয়ের এক পৌর কর্মকর্তা বলেন, ‘ঝড়ো বাতাসে বিলবোর্ডটি ধসে পড়েছে। বর্তমানে পুলিশ, অগ্নিনির্বাপক কর্মী এবং প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা সংক্রান্ত দল উদ্ধার কাজে নিয়োজিত রয়েছে।’

এ ঘটনায় মহারাষ্ট্র রাজ্য সরকার তদন্তের নির্দেশ দিয়েছে। একইসঙ্গে, সরকারের তরফ থেকে দুর্ঘটনায় নিহত ও আহতের পরিবারকে ৫ লাখ রুপি করে দেওয়া হবে বলে রাজ্যের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফাদনাভিস জানিয়েছেন।

বিলবোর্ডটি আকারে ৭০ বাই ৫০ মিটার ছিলো বলে পুলিশ সূত্রে জানা গেছে। ঝড়ো বাতাসে এটি সেখানে থাকা ঘর-বাড়ি ও একটি পেট্রোল পাম্পের উপর ভেঙ্গে পড়ে। এ সময় বেশ কয়েকটি গাড়িও এর নিচে চাপা পড়ে।

এখনও বিলবোর্ডের নিচে বেশ কিছু মানুষ চাপা পড়ে আছে বলে উদ্ধারকর্মীরা জানিয়েছে। তাদের উদ্ধারের চেষ্টা চলছে। সংশ্লিষ্ট এক কর্মকর্তা এ বিষয়ে বলেন, ‘আমরা প্রায় ৮০ জনকে নিরাপদে বের করে নিয়ে আসতে পেরেছি। এখনও একটি গাড়ি চাপা পড়ে রয়েছে। গাড়িটি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে এবং এর ভেতরে বেশ কয়েকজন আটকা পড়ে আছে বলে আমরা আশঙ্কা করছি।’

বিলবোর্ডটি অনুমোদিত আকারের তুলনায় কয়েকগুণ বড় ছিলো বলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে। এমনকি, যে প্রতিষ্ঠান এটি ব্যবহার করছে, তাদের বিলবোর্ডটি ব্যবহারের অনুমতি ছিলো না বলেও জানানো হয়।

এ ঘটনার পর ওই প্রতিষ্ঠানকে দুর্ঘটনাস্থলের স্থাপনা গুঁড়িয়ে ফেলতে নোটিশ দেওয়া হয়েছে। একইসঙ্গে, শহর থেকে যত দ্রুত সম্ভব এ ধরনের সব স্থাপনা সরিয়ে ফেলারও নির্দেশ দেওয়া হয়।

উল্লেখ্য, সোমবারের ওই ঝড়ো হওয়ায় শহরের আরও নানা ধরনের ক্ষতি হয়। সড়কে গাছপালা ভেঙ্গে পড়াসহ রাস্তায় যান চলাচলে ব্যাপক সমস্যা সৃষ্টি হয়। অনেক জায়গায় বিদুৎ সঞ্চালন লাইন ক্ষতিগ্রস্ত হয়ে বিভিন্ন জায়গায় বিদুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। এ সময় উড়োজাহাজের আন্তর্জাতিক অনেক ফ্লাইটও বাতিল করা হয়।

সূত্র : বিবিসি।