শিল্প-সাহিত্য-বিনোদন

অলকানন্দা স্কুল অব আর্ট-এ ওরিগামি কর্মশালা

টক অব দ্য টাইম রিপোর্ট

প্রকাশিত: ১৮:০৯, ১৮ অক্টোবর ২০২৪

অলকানন্দা স্কুল অব আর্ট-এ ওরিগামি কর্মশালা

হাতে-কলমে শিশুরা শেখে কাগজ ভাঁজ করে শিল্পকর্ম তৈরির জাপানি পদ্ধতি ওরিগামি।

অলকানন্দা স্কুল অব আর্ট-এ আজ শুক্রবার একটি বিশেষ ওরিগামি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। এতে হাতের দক্ষতা ও সৃজনশীলতার প্রকাশ ঘটানোর মাধ্যম হিসেবে শিল্পের ভিন্ন এক ধারার সঙ্গে শিক্ষার্থীদের পরিচয় করিয়ে দেওয়া হয়। হাতে-কলমে শিশুদের শেখানো হয় কাগজ ভাঁজ করে শিল্পকর্ম তৈরির জাপানি পদ্ধতি ওরিগামি।

রাজধানীর শংকরে স্কুলের ক্যাম্পাসে এ কর্মশালার আয়োজন করা হয়। কর্মশালাটি পরিচালনা করেন খুলনা বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ও শিল্পী আবু কালাম শামসুদ্দীন। তিনি ওরিগামি শিল্পের তাত্ত্বিক ও ব্যবহারিক দিক নিয়ে আলোচনা করেন। শিল্পী হেলেনা আক্তার লাইজু ও শায়লা আক্তার সোনালী ওরিগামির জটিল পদ্ধতিগুলো সহজভাবে শিক্ষার্থীদের শেখান।

কর্মশালার মূল আকর্ষণ ছিলো শিক্ষার্থীদের ওরিগামির মাধ্যমে পাখি তৈরির প্রকল্প। শিক্ষার্থীরা তাদের হাতের কাজের মাধ্যমে সৃজনশীলতা ও কৌশলের মিশ্রণ ঘটিয়ে পাখির মডেল তৈরি করে।

কর্মশালায় শিল্পীরা বলেন, আজ শিশুরা যে কাগজের পাখি বানিয়েছে, এমন কাজের মাধ্যমে প্রকৃতি ও পরিবেশ সংরক্ষণের প্রতি তাদের আগ্রহ তৈরি হবে।

কর্মশালা শেষে প্রশিক্ষকদের হাতে ক্রেস্ট তুলে দেন নারায়ণগঞ্জ আর্ট কলেজের অধ্যক্ষ শিল্পী শামছুল আলম আজাদ। কর্মশালার শুরুতে স্বাগত বক্তব্য দেন অলকানন্দা স্কুল অব আর্টের কর্ণধার উমা মন্ডল। এ আয়োজনে সার্বিক সহযোগিতায় ছিলেন প্রতিষ্ঠানের শিক্ষক সজীব মন্ডল, সংযুক্তা রায় ও নিধি ভৌমিক।