লাইফস্টাইল

প্রথমবারের মতো এমপক্স রোগী শনাক্তের ঘোষণা ভারতের

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ২০:৩৪, ২৫ সেপ্টেম্বর ২০২৪;  আপডেট: ২১:৪৭, ২৫ সেপ্টেম্বর ২০২৪

প্রথমবারের মতো এমপক্স রোগী শনাক্তের ঘোষণা ভারতের

আক্রান্ত ওই ব্যক্তির দেহে এমপক্সের অত্যন্ত ছোঁয়াচে নতুন ধরন ক্ল্যাড১ শনাক্ত হয়েছে।

ভারতে এমপক্সে আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে। চলতি বছর ছোঁয়াচে এ রোগটি বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ার মধ্যেই এবার প্রথমবারের মতো দেশটিতে এ রোগে আক্রান্ত কোনো রোগী শনাক্ত হলো। ভারতের কেরালা রাজ্যে এ রোগী শনাক্ত হয় বলে গতকাল মঙ্গলবার স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে জানানো হয়।

রাজ্যের মালাপপুরাম জেলায় ৩৮ বছর বয়সী এক ব্যক্তর শরীরে এ  রোগের উপস্থিতি শনাক্ত করা হয়। তার দেহে এমপক্সের নতুন ধরন ক্ল্যাড১ শনাক্ত করা হয় বলে স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র মনিষা ভার্মা জানান। এই ব্যক্তি সম্প্রতি দুবাই থেকে কেরালা ফিরে গিয়েছেন বলে স্থানীয় এক গণমাধ্যম সূত্রে জানা গেছে।

আফ্রিকায় প্রথম এমপক্স ছড়িয়ে পড়ার সাথে অত্যন্ত ছোঁয়াচে এ ধরনটির সম্পর্ক ছিলো। ফলে সে সময় বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে জরুরি স্বাস্থ্য সতর্কবার্তা জারি করা হয়। এ অবস্থায় ভারতের প্রতিটি রাজ্যে সম্ভাব্য রোগ মোকাবেলায় পর্যাপ্ত ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় সরকার।

এর মধ্যে আক্রান্ত ওই রোগীর সংস্পর্শে আসা পরিবারের সদস্য ও বন্ধু-স্বজনদের মধ্যে ২৯ জন এবং তার সঙ্গে ফ্লাইটে থাকা ৩৭ যাত্রীকে শনাক্ত করা সম্ভব হয়েছে বলে জেলা স্বাস্থ্য কর্মকর্তা জানিয়েছেন। তবে, তাদের মধ্যে এখনও এমপক্সের কোনো লক্ষণ দেখা যায়নি।

গত দুই বছরে ভারতে ৩০ জনের বেশি এমপক্সে আক্রান্ত রোগী শনাক্ত হয়। তবে, তারা সবাই তুলনামূলক কম ছোঁয়াচে ক্ল্যাড২ এ আক্রান্ত ছিলো।

উল্লেখ্য, এমপক্স প্রাণী থেকে মানুষে এবং আক্রান্ত ব্যক্তি থেকে অন্যজনে ছড়িয়ে পড়তে পারে। এ রোগে জ্বর, পেশিতে প্রদাহ এবং শরীরে বিভিন্ন স্থানে ক্ষত দেখা দেয়। যথাসময়ে সঠিক চিকিৎসা না নিলে এতে এমনকি মৃত্যু পর্যন্ত হতে পারে।

চলতি বছরের আগস্টে আফ্রিকায় প্রথম এমপক্স শনাক্ত হয়। পরবর্তীতে তা সুইডেন, থাইল্যান্ড ও পাকিস্তানেও ছড়িয়ে পড়ে।
 
সূত্র : বিবিসি।