লাইফস্টাইল

এমপক্স ‘নতুন কোভিড’ নয় - বিশ্ব স্বাস্থ্য সংস্থা

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ২৩:১৭, ২০ আগস্ট ২০২৪;  আপডেট: ০০:১৪, ২২ আগস্ট ২০২৪

এমপক্স ‘নতুন কোভিড’ নয় - বিশ্ব স্বাস্থ্য সংস্থা

ছোঁয়াচে এ রোগটি নিয়ে গত সপ্তাহে বিশ্বব্যাপী জরুরি স্বাস্থ্য সতর্কবার্তা জারি করেছে ডব্লিউএইচও।

এমপক্স নামের ছোঁয়াচে রোগটি ‘নতুন কোভিড’ নয় বলে দাবি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন বা ডব্লিউএইচও)। আজ মঙ্গলবার সংস্থাটির পক্ষ থেকে এ দাবি জানানো হয়।

বর্তমানে মধ্য আফ্রিকাসহ বিশ্বের বেশ কয়েকটি দেশে ছড়িয়ে পড়া ছোঁয়াচে এ রোগটি নিয়ে গত সপ্তাহেই বিশ্বব্যাপী জরুরি স্বাস্থ্য সতর্কবার্তা জারি করেছে ডব্লিউএইচও।

জাতিসংঘের এক মিডিয়া ব্রিফিংয়ে ইউরোপ অঞ্চলে ডব্লিউএইচওর পরিচালক হ্যান্স ক্লাগ বলেন যে, বৈশ্বিক স্বাস্থ্য সংস্থা এমপক্সের স্বাস্থ্য ঝুঁকির বিষয়টি নিয়ে সচেতন এবং এটি রোধের উপায় সম্পর্কে অবগত।

তিনি বলেন, ‘আমরা এরইমধ্যে ক্লদ ২ সম্পর্কে অনেক কিছু জেনেছি। এখন আমরা ক্লদ ১ সম্পর্কে আরও বিস্তারিত জানার চেষ্টা করছি। এর মধ্য দিয়ে আমাদের সবার পক্ষে এমপক্স প্রতিরোধ করা সম্ভব।’

এমপক্সের ক্লদ ২ নামের ধরনটি ২০২২ সালে বিশ্বে মহামারি আকারে ছড়িয়ে পড়েছিলো। আর, এ বছর ক্লদ ১ নামের আরেকটি ধরন দেখা যাচ্ছে, যেটি আগেরটির তুলনায় আরও বেশি ছোঁয়াচে।

এ বিষয়ে পরিচালক হ্যান্স ক্লাগ বলেন, ‘এখন আমরা কি আমাদের পুরো সামর্থ দিয়ে বৈশ্বিকভাবে এমপক্স নিয়ন্ত্রণ ও তা দূর করবো, না আবারও আতঙ্ক ও তাচ্ছিল্যের চক্রে ফিরে যাবো? অর্থাৎ, এর বিরুদ্ধে আমরা এখন কী ধরনের পদক্ষেপ নিবো, এটিই নির্ধারণ করবে যে ভবিষ্যতে ইউরোপসহ বাকি বিশ্বের অবস্থা কি দাঁড়াবে।’

উল্লেখ্য, এমপক্স ভাইরাসটির উৎসস্থল মূলত মধ্য ও পশ্চিম আফ্রিকা। এছাড়া, বিশ্বের অন্য দেশে এর বিস্তার নেই বললেই চলে। তবে, ওইসব অঞ্চল থেকে কোনো দেশে ভ্রমণে যাওয়া ব্যক্তি বা আমদানি করা জীবজন্তুর মাধ্যমে তা অন্যান্য দেশে ছড়িয়ে পড়তে পারে।

এমনই কিছু কারণে এবার নিয়ে দুই বছর ডব্লিউএইচওর পক্ষ থেকে এমপক্স নিয়ে জরুরি স্বাস্থ্য সতর্কবার্তা জারি করতে হলো। এর মধ্যে ২০২২ সালে ভাইরাসটি প্রথম বিশ্বের ৭০টিরও বেশি দেশে ছড়িয়ে পড়ে। ফলে, সে সময় প্রথম এ সতর্কবার্তা জারি করা হয়।

আর, চলতি বছর এমপক্সের নতুন একটি ধরন আফ্রিকার দেশ কঙ্গোসহ প্রতিবেশী আরও কয়েকটি দেশে ছড়িয়ে পড়ে ও এতে আক্রান্ত হয়ে মৃত্যুর খবরও পাওয়া যায়। এভাবে, ভাইরাসটি দ্রুত ছড়িয়ে পড়ার কারণে আবারও এ বছর বৈশ্বিক জরুরি স্বাস্থ্য সতর্কবার্তা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

সূত্র : ডয়চে ভেলে।