স্বদেশ

সেন্টমার্টিন দ্বীপে পর্যটক ভ্রমণে সরকারের নতুন সিদ্ধান্ত

স্বদেশ ডেস্ক

প্রকাশিত: ২১:৫২, ২২ অক্টোবর ২০২৪;  আপডেট: ২২:০৪, ২২ অক্টোবর ২০২৪

সেন্টমার্টিন দ্বীপে পর্যটক ভ্রমণে সরকারের নতুন সিদ্ধান্ত

দ্বীপটির পরিবেশ ও জীববৈচিত্র্য ঠিক রাখার লক্ষ্যে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানানো হয়। ছবি : ইন্টারনেট।

সেন্টমার্টিন দ্বীপে পর্যটকের সংখ্যা কমিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ লক্ষ্যে বছরের নভেম্বর, ডিসেম্বর, জানুয়ারি - এই তিন মাস সেখানে পর্যটকদের ভ্রমণ সীমিত থাকবে। আর, ফেব্রুয়ারি মাসে দ্বীপটিতে পর্যকটদের ভ্রমণ পুরোপুরি বন্ধ থাকবে।  

আজ মঙ্গলবার রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে প্রধান উপদেষ্টার উপ-প্রেস সচিব অপূর্ব জাহাঙ্গীর এ সিদ্ধান্তের কথা জানান। মূলত, দ্বীপটির পরিবেশ ও জীববৈচিত্র্য ঠিক রাখার লক্ষ্যে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানানো হয়।

অন্তর্বর্তীকালীন সরকারের নতুন এই সিদ্ধান্ত অনুযায়ী, নভেম্বরে পর্যটকরা সেন্টমার্টিনে যেতে পারবেন কিন্তু রাত্রিযাপন করতে পারবেন না। ডিসেম্বর ও জানুয়ারিতে পর্যটকরা যেতে পারবেন এবং রাত্রিযাপনও করতে পারবেন। তবে, সে সময় দিনে দুই হাজারের বেশি পর্যটকের সেখানে প্রবশের সুযোগ থাকবে না। আর, ফেব্রুয়ারি মাসজুড়ে দ্বীপে পর্যটকদের প্রবেশাধিকার সম্পূর্ণ নিষেধ থাকবে ।

এ বিষয়ে উপ-প্রেস সচিব অপূর্ব জাহাঙ্গীর  বলেন, ‌'সেন্টমার্টিন একটি প্রবাল দ্বীপ। তাই এই দ্বীপের পরিবেশগত বৈচিত্র্য ধরে রাখতে বছরের চার মাস সেখানে পর্যটকদের সংখ্যা সীমিত করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এই পদক্ষেপগুলো গ্রহণ না করলে দ্বীপে পরিবেশগত বিপর্যয় ঘটতে পারে। মূলত এ কারণে সরকারের এসব সিদ্ধান্ত নেওয়া।’

তিনি আরও বলেন, 'ফেব্রুয়ারি মাসে দ্বীপ পরিষ্কার করা হবে। সেজন্য এই মাসে সেখানে পর্যটকদের প্রবেশ বন্ধ রাখা হবে।' এছাড়া, দ্বীপটিতে প্লাস্টিক পুরোপুরি নিষিদ্ধ করা হয়েছে বলেও এ সময় তিনি জানান।

সূত্র : বিএসএস নিউজ।