স্বদেশ

বিশ্ব নেতাদের তারুণ্যে বিনিয়োগের আহ্বান ড. ইউনূসের

স্বদেশ ডেস্ক

প্রকাশিত: ১৫:২৯, ২৯ সেপ্টেম্বর ২০২৪;  আপডেট: ১৫:৩৩, ২৯ সেপ্টেম্বর ২০২৪

বিশ্ব নেতাদের তারুণ্যে বিনিয়োগের আহ্বান ড. ইউনূসের

২৭ সেপ্টেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৯তম অধিবেশনে ভাষণ দেন বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস।

দারিদ্র্য, জলবায়ু পরিবর্তন ও বৈষম্যের মতো বড় বৈশ্বিক সমস্যা সমাধানে বাংলাদেশসহ বিশ্বের তরুণরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। এই উদ্দেশ্যে তাদের ক্ষমতায়ন করতে হবে এবং আরো অন্তর্ভুক্তিমূলক ও স্থিতিশীল বিশ্ব গড়ে তুলতে তাদের দক্ষতা ব্যবহার করতে হবে।

জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৯তম অধিবেশনে ২৭ সেপ্টেম্বর দেওয়া বক্তব্যে এ কথা বলেন বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস। এ সময় তিনি টেকসই উন্নয়ন ও একটি সুন্দর বিশ্ব গড়তে নিজ নিজ দেশের তরুণদের পেছনে বিনিয়োগের জন্যও বিশ্ব নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন।

বাংলাদেশের মানুষ অসামান্য সাহসিকতার সাথে স্বাধীনতা ও তাদের অধিকারের জন্য লড়াই করেছে এবং তরুণরা আজ ন্যায়বিচার, সাম্য ও ভবিষ্যতে তাদের ভূমিকার জন্য লড়াই চালিয়ে যাচ্ছে। তাদের এমন একটি পরিবেশ খুঁজে পাওয়া উচিত যেখানে তারা বেড়ে উঠতে পারে, উদ্ভাবন করতে পারে এবং নেতৃত্ব দিতে পারে।

তারুণ্যের ক্ষমতায়ন এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি)অর্জনের মধ্যে আন্তঃসম্পর্কের বিষয়ে প্রধান উপদেষ্টা বলেন, সমসাময়িক সমস্যা সমাধানের জন্য সিদ্ধান্ত গ্রহণে তরুণদের অর্থপূর্ণ এবং জোরালো অংশগ্রহণ প্রয়োজন।

গণতান্ত্রিক মূল্যবোধ বজায় রাখা এবং সব নাগরিকের মানবাধিকার নিশ্চিত করার ওপর গুরুত্ব আরোপ করে মুহাম্মদ ইউনূস বলেন, বাংলাদেশ শান্তি, উন্নয়ন ও অধিকারের প্রতি অঙ্গীকার বজায় রাখবে। স্বাধীনতা ও মর্যাদার নীতিগুলো বাংলাদেশ সরকার এবং এর আন্তর্জাতিক অবস্থানের কেন্দ্রবিন্দু।

সূত্র : বিএসএসনিউজ।